আসসালামু-আলাইকুম ওয়া রহমাতুল্লাহ, ইসলামিক গ্রন্থাগারে আপনাকে স্বাগতম। Online এ ছড়িয়ে ছিটিয়ে থাকা ইসলামিক বইগুলো একত্রিত করে গোছালো সাজানো এক ইসলামিক বই ভিত্তিক ব্লগ সাইট।

আলী বিন আমর বিন আহমদ, আবূ হাসান আদ দারাকুত্বনী

আলী বিন আমর বিন আহমদ, আবূ হাসান আদ দারকুত্বনীঃ

(৯১৮ ঈসায়ী/ ৩০৬ হিজরি, বাগদাদ - ৯৯৫ ঈসায়ী/ ৩৮৫ হিজরি) ছিলেন ইসলামের প্রাথমিক যুগের একজন বিশিষ্ট মুহাদ্দিস, হাদীছ সংকলক এবং বিদ্বান।
তিনি ৯১৮ খ্রিষ্টাব্দে (৩০৬ হিজরি) বাগদাদের দার আল-কুতনে জন্ম গ্রহণ করেন, যে কারণে তার নামের সাথে আদ-দারাকুতনী যুক্ত হয়েছে। তিনি শিক্ষালাভ করেন কয়েকজন উচু পর্যায়ের বিদ্বান মনীষীর কাছে, তারা হচ্ছেন, আবুল কাসিম আল-বাগাভী রহঃ, আবু বকর ইবনে আবু দাউদ রহঃ, আবু বাকর ইবনে যিয়াদ আল-নিশাপুরি রহঃ, আবু উবাইদ আল-কাসিম (তার ভাই) এবং প্রমুখ।
পরবর্তী যুগের বিদ্বানগণ তার মর্যাদার ব্যাপারে একমত হয়েছেন। খাতিব আল-বাগদাদী তার ব্যাপারে বলেন, "তিনি তাঁর সময়ের ইমাম ছিলেন"। আবু-তায়্যিব আল-তাবারী (মৃত্যু ৪৫০ হিজরি) দারাকুতনী (রহঃ)-কে "হাদীছ শাস্ত্রের আমিরুল মু'মিনীন" বলে অভিহিত করেছেন। তার ছাত্রদের মাঝে উল্লেখযোগ্য দুইজন মনীষী হচ্ছেন, ইমাম হাকিম নিশাপুরি এবং আবুল হাসান ইস্ফাহানি (রহঃ)।
তিনি ৩৮৫ হিজরি সনে (৯৯৫ ঈসায়ী) মৃত্যু বরণ করেন, বাব আল-দায়র কবরস্থানে মারুফ কারখী'র সন্নিকটে তাকে সমাহিত করা হয়।
সম্পর্কে মন্তব্যঃ
 প্রণেতা সুনান দারাকুতনী। মৃত্যু: ৩৮৫ হিজরী। ইমাম যাহাবী তাঁর সম্পর্কে বলেন, তিনি ছিলেন জ্ঞানসমুদ্র। উঁচু ছিলেন মানের ইমাম। মেধা, হাদীসের ত্রুটিবিচ্যুতি ও রিজাল বিষয়ে জ্ঞানের সর্বোচ্চ শিখরে তিনি আরোহন করেছিলেন।

লিখিত গ্রন্থঃ


  • সুনান আল-দারাকুতনী-ইমাম দারাকুত্বনী (রহ.)







ধন্যাবাদ! আমাদের এ সাইট থেকে বই ডাউনলোড করার জন্য। বইগুলো পড়ে আল্লাহ্ তা’লা আপানাকে উত্তম জ্ঞান হাসিল করার তৌফিক দিন আমিন। আমাদের এ ইসলামিক বই গুলো আপনার বন্ধুরা যাতে পেতে পারে এজন্য তাদের কাছে আমাদের এ সাইটটির লিংক অথবা সেশাল আইকন ‍গুলোতে ক্লিক করে শেয়ার করতে পারেন। এছাড়া নতুন নতুন ইসলামিক বই পেতে আপনার জি-মেইল দিয়ে সাবসক্রাইব করুন।


আমাদের সোশাল পেজগুলো তে ভিজিট করতে নিচের লিংক গুলোতে ক্লিক করুন

    Facebook            Twitter            Instagram            Youtube


No comments

Powered by Blogger.