আসসালামু-আলাইকুম ওয়া রহমাতুল্লাহ, ইসলামিক গ্রন্থাগারে আপনাকে স্বাগতম। Online এ ছড়িয়ে ছিটিয়ে থাকা ইসলামিক বইগুলো একত্রিত করে গোছালো সাজানো এক ইসলামিক বই ভিত্তিক ব্লগ সাইট।

সালিহ বিন ফাওযান আল ফাওযান

সালেহ আল-ফাওজান
সালেহ আল-ফাওজান

সালেহ আল-ফাওজান (জন্মঃ ১৯৩৩ খ্রিঃ) একজন ইসলামী ধর্মতত্ত্ববিদ এবং সৌদি আরবের সর্বোচ্চ উলামা পরিষদের সদস্য। তার পদবি আল-ফোজান নামেও বর্ণান্তরিত হয়ে থাকে। এছাড়া তিনি সালেহ ইবন ফাওজান ইবন আব্দুল্লাহ, সালেহ ইবন ফাওজান আল-ফাওজান, সালিহ ইবন আব্দুল্লাহ ইবন ফাওজান, সালেহ বিন ফাউজান আল-ফাওজান ও সালেহ আল-ফাওজান নামেও পরিচিত।

শিক্ষা জীবন

শাইখ ফাওজানের শিক্ষাজীবন শুরু হয় নিকটস্থ মসজিদের ইমামের কাছ থেকে কুরআন শিক্ষা ও মৌলিক জ্ঞান অর্জনের মাধ্যমে। এরপর তিনি আশ-শামসিয়্যাহর একটি সরকারি বিদ্যালয়ে ১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর সেখানে অধ্যয়ন করেন। ১৯৫০ সালে তিনি বুরায়দাহ-তে অবস্থিত ফায়সালিয়্যাহ বিদ্যালয় থেকে সেখানকার পড়াশোনা সমাপ্ত করেন এবং শিক্ষক হিসেবে সেই বিদ্যালয়ে নিয়োগ লাভ করেন। ১৯৫২ সালে বুরায়দাহর এডুকেশনাল ইন্সটিটিউট চালু হবার পর শাইখ ফাওজান সেখানে ভর্তি হন এবং ১৯৫৬ সালে গ্রাজুয়েট হন। তিনি ১৯৬০ সালে ইমাম রিয়াদের মুহাম্মদ ইবন সউদ ইসলামিক ইউনিভার্সিটি থেকে শারিয়াহ ফ্যাকাল্টি থেকে গ্রাজুয়েট সম্পন্ন করেন। এরপর ফিকাহ-এর উপর মাস্টার্স ও ডক্টরেট করেন।

কর্মজীবন

ডক্টরেট সম্পন্ন করার পর তিনি রিয়াদের ইমাম মুহাম্মদ এডুকেশনাল ইন্সটিটিউট-এর শারিয়াহ ফ্যাকাল্টিতে শিক্ষক হিসেবে নিযুক্ত হন। পরে তিনি উচ্চতর শিক্ষা বিভাগ ও উসুল আদ-দ্বীন ফ্যাকাল্টিতে স্থানাতরিত হন। তিনি পরবর্তীতে সৌদি আরবের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এই পদ থেকে অব্যাহতির পরে পুনরায় তিনি অধ্যাপনায় ফিরে যান।
তিনি সৌদি আরবের সর্বোচ্চ ধর্মীয় সংস্থা “ঊর্ধ্বতন উলামা পরিষদ”-এর একজন সদস্য ছিলেন যা ধর্মীয় ব্যাপারে বাদশাহকে উপদেশ প্রদান করে থাকে। তিনি বর্তমানে ইসলামী গবেষণা ও ফাতাওয়া প্রদান স্থায়ী কমিটির সদস্য, যা “ঊর্ধ্বতন উলামা পরিষদ”-এর একটি কমিটি। এই পরিষদটি ঊর্ধ্বতন ধর্মতত্ত্ববিদের দ্বারা ইসলামী আইন বা ফিকাহ-এর বিষয় ও বিধিবিধান এবং গবেষণা পত্র প্রণয়ন করে থাকে।

লিখিত বই



ধন্যাবাদ! আমাদের এ সাইট থেকে বই ডাউনলোড করার জন্য। বইগুলো পড়ে আল্লাহ্ তা’লা আপানাকে উত্তম জ্ঞান হাসিল করার তৌফিক দিন আমিন। আমাদের এ ইসলামিক বই গুলো আপনার বন্ধুরা যাতে পেতে পারে এজন্য তাদের কাছে আমাদের এ সাইটটির লিংক অথবা সেশাল আইকন ‍গুলোতে ক্লিক করে শেয়ার করতে পারেন। এছাড়া নতুন নতুন ইসলামিক বই পেতে আপনার জি-মেইল দিয়ে সাবসক্রাইব করুন।


আমাদের সোশাল পেজগুলো তে ভিজিট করতে নিচের লিংক গুলোতে ক্লিক করুন

    Facebook            Twitter            Instagram            Youtube


No comments

Powered by Blogger.